৬ গোল খেয়ে চোখ খুলেছে ম্যানইউ’র?

ইউরোপিয়ান ফুটবলের দলবদলের শেষদিন আজ (সোমবার)। আগের রাতেই ৬ গোল হজম করে বসে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। ডেডলাইনের আগের রাতটা যেন রেড ডেভিলদেরকে বার্তা দিয়ে গেল। দেখিয়ে দিল কোথায় কি কি ফাঁকফোঁকর আছে দলে! তাই তো শেষদিনে দল গুছাতে উঠেপড়ে লেগেছে ম্যান ইউনাইটেড। সঙ্গে কয়েকজনকে ছাঁটাইয়েও!

দলবদলের শুরু থেকেই একের পর এক ফুটবলার দলে ভেড়ানোর আশ্বাস দিয়েছে তারা। অনেকের সঙ্গে আলোচনাও চালিয়েছে ইংলিশ ক্লাবটি। কিন্তু ক্লাব কর্তাদের কোনো তাড়া ছিল না। আর্থিক সংকটের চেয়েও তাদের অনিচ্ছাই হয়তো বেশি ছিল! যাই হোক, এবার নড়েচড়ে বসেছে ক্লাবটি।

দলবদলের শেষদিনে বেশ ব্যস্ত সময়ই কাটাচ্ছে তারা। রেড ডেভিল শিবিরে যোগ দিতে যাচ্ছেন অন্তত দুজন নতুন ফুটবলার। সঙ্গে বেশ কয়েকজনকে বের করেও দিতে যাচ্ছে তারা।

গেল কয়েকদিন ধরে চলা গুঞ্জনকে সত্যি করে উরুগুইয়ান তারকা এডিনসন কাভানি ও অ্যালেক্স টেলেস যে ম্যানইউতে যোগ দিচ্ছেন সেটি নিশ্চিত। এরইমধ্যে দুইজনই দিয়েছেন মেডিকেল টেস্ট। আনুষ্ঠানিক ঘোষণা আসতে আর কয়েক মুহূর্তের অপেক্ষা।

কাভানির সঙ্গে ২ বছরের চুক্তি করতে যাচ্ছে ম্যানইউ, এমন খবর রটলেও জানা গেছে, ৩৩ বছর বয়সী এই ফুটবলারের সঙ্গে ১ বছরের চুক্তি করতে যাচ্ছে ক্লাবটি। কাভানি এবং ক্লাব দু’পক্ষই চাচ্ছে, পারফরম্যান্সের বিচারে পরের বছরের সিদ্ধান্ত নিতে। গেল মৌসুমে পিএসজি ছাড়ায় বিনা ট্রান্সফার ফি’তেই যোগ দিচ্ছেন এই তারকা। বেতনভাতা নিয়েই চলছিল নানা ঝামেলা। জানা গেছে, বার্ষিক ১১ মিলিয়ন ইউরো বেতনে সম্মত হয়েছে দু’পক্ষ। মূলত এমন বেতন দিতে রাজি হওয়ায় পিএসজির সর্বকালের সর্বোচ্চ গোলদাতাকে পাচ্ছে ম্যানইউ। এর আগে তাকে কিনতে উঠেপড়ে লেগেছিল স্প্যানিশ ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদ। তারা চেয়েছিল বার্ষিক ৯ মিলিয়ন ইউরো দিতে। তবে আকর্ষণীয় বেতনভাতা পাওয়ায় রেড ডেভিল শিবিরই বেছে নিয়েছেন কাভানি।

অন্যদিকে টেলেসের সঙ্গে ৪ বছরের চুক্তি করতে যাচ্ছে রেড ডেভিলরা। পোর্তোর এই ডিফেন্ডারকে দলে ভেড়াতে ১৫ মিলিয়ন ইউরো খরচ করছে ম্যান ইউনাইটেড। ২৭ বছর বয়সী ব্রাজিলিয়ানের পারফরম্যান্সে সন্তুষ্ট হলে চুক্তি আরো বাড়াবে ম্যান ইউনাইটেড।

বরুশিয়া ডর্টমুন্ডের তরুণ জ্যাডন স্যাঞ্চোকে কিনতে এখনো মুখিয়ে আছে ইউনাইটেড। তবে এই দলবদলটির সম্ভাবনা বেশ ফিকে হয়ে এসেছে। বিকল্প হিসেবে বার্সেলোনা ফরোয়ার্ড ওসমান ডেম্বেলের দিকেও নজর আছে ম্যানইউ’র। ডেম্বেলেকে ক্লাবে রাখতে এই মুহূর্তে আগ্রহী নয় বার্সাও। তবে তাকে একেবারে না কিনে ধারে পেতে চায় ইউনাইটেড। অন্যদিকে, বার্সায় থাকার ইচ্ছে ডেম্বেলের। আজই যেহেতু শেষদিন, শিগগিরই একটা সিদ্ধান্ত জানা যাবে এ বিষয়ে।

টটেনহ্যামের বিপক্ষে ৬ গোল হজমের পুরো দায়টা যাচ্ছে ডিফেন্ডারদের কাঁধে। তারপরও তরুণদের ওপর আস্থা রাখছেন ওলে গানার সোলশায়ার। ২০ বছর বয়সী ব্র্যান্ডন উইলিয়ামস, লুক শ কিংবা দানিয়েল জেমসদের এখনই ছেড়ে দিতে চায়না ম্যানইউ।

কপাল পুড়ছে ৩০ বছর বয়সী ক্রিস স্মলিংয়ের। গেল মৌসুমে ধারে রোমায় খেলা এই ডিফেন্ডারকে আবারো ইতালিয়ান ক্লাবটিতে ফেরত পাঠাতে যাচ্ছে রেড ডেভিলরা। যদিও ২০ মিলিয়ন ইউরোতে তাকে স্থায়ীভাবে কিনে নিতে চেয়েছিল রোমা। তবে ওই অংকে রাজি হয়নি ম্যানইউ। আবারো হয়তো ধারেই ক্লাবটিতে খেলতে হবে স্মলিংকে। আজ রাতেই সিদ্ধান্ত আসছে সেটিরও।

দুই আর্জেন্টাইন সার্জিও রোমেরো এবং মার্কো রোহোরও আজই শেষদিন হতে পারে ওল্ড ট্র্যাফোর্ডে। চলতি মৌসুমে ক্লাবের জার্সিতে খেলার সুযোগই হচ্ছেনা তাদের। সাইডবেঞ্চে তাদেরকে বসিয়ে না রেখে বিক্রি করে দিতে চায় ম্যানচেস্টার ইউনাইটেড।

 

 

আপনি আরও পড়তে পারেন